কন্টেন্ট মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং নিয়ে যারা কাজ করেন তাদের কাছে “কন্টেন্ট মার্কেটিং” এই টার্মটা বেশ পরিচিত। ইনবাউন্ড মার্কেটিং এর প্রায় পুরাটা জুড়েই কন্টেন্ট মার্কেটিং এর খেলা। কিন্তু আসলে এই কন্টেন্ট মার্কেটিং জিনিসটা কি এই নিয়ে অনেকের মনেই অনেক দ্বিধাদন্দ থাকে 😥

আদতে শাব্দিক অর্থে কন্টেন্টের মাধ্যমে মার্কেটিং করাকেই কন্টেন্ট মার্কেটিং বলা উচিত। কিন্তু কন্টেন্ট বলতে তো আমরা মার্কেটিং এর সব ধরণের বিষয়বস্তুকেই বুঝে থাকে যেমন আর্টিকেল, ইমেজ, অডিও, ভিডিও সব। এই কন্টেন্টগুলার মাঝে কিছু কন্টেন্ট সরাসরি অ্যাডসের জন্য বানানো হয় যেন দ্রুত কনভার্সন আসে, কিছু বানানো হয় ইউজারদের সচেতন করার জন্য, আবার কিছু কন্টেন্ট থাকে বিভিন্ন ব্যাপারে ইনফরমেশন দেয়ার জন্য, কিছু কন্টেন্ট থাকে কোম্পানি কিংবা কাস্টমারদের নিয়ে।

⚡ এগুলার মাঝে কন্টেন্ট মার্কেটিং কে একটু আলাদাভাবে সংজ্ঞায়িত করা হয়।

“টার্গেট অডিয়েন্সের কাছে ইনফরমেটিভ কন্টেন্ট পৌছিয়ে দেয়ার মাধ্যমে তাদেরকে ব্র্যান্ডের প্রতি আকৃষ্ট করাই কন্টেন্ট মার্কেটিং।”

💥💥💥 আরও সহজভাবে বললে, আপনার প্রোডাক্ট বা অফার সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে কন্টেন্ট তৈরি করে বিভিন্ন মিডিয়ার মাধ্যমে টার্গেট অডিয়েন্সকে এঙ্গেজ করাকেই কন্টেন্ট মার্কেটিং বলে।

✅ কন্টেন্ট মার্কেটিং এর মূল লক্ষ্যই হলো আপনার অডিয়েন্সকে মজার ও গুরুত্বপূর্ণ ইনফরমেশন দিয়ে তাদের মনে ব্র্যান্ড/প্রোডাক্টের জায়গা করে নেয়া।

তাই সঠিক এবং ইউজারদের কাজে লাগবে এমন তথ্য চমকপ্রদভাবে উপস্থাপনের কোনও বিকল্প নেই 🙏 ।

২০১৩ সালে গুগোলের একটা ভিডিও কন্টেন্ট প্রচুর জনপ্রিয় হয় যা হয়তো আপনাদের অনেকেই দেখেছেন। একটা গল্পের মাধ্যমে সুন্দর করে মানুষকে গুগোলের বিভিন্ন সার্ভিসের ব্যবহার দেখানো হয়। কন্টেন্ট মার্কেটিং এর উজ্জ্বল একটি দৃষ্টান্ত এটি 💪

Google Reunion নামের এই কন্টেন্ট তৈরির পেছনে কাজ করে “Ogilvy India” নামের এজেন্সি, যারা মার্কেটিং ইন্ডাস্ট্রিতে বিখ্যাত ব্র্যান্ড “Ogilvy & Mather” এর ইন্ডিয়ান শাখা।

Google Reunion এর ভিডিওটি ইউটিউবে দেখতে এই লিঙ্কে ক্লিক করুনঃ https://www.youtube.com/watch?v=gHGDN9-oFJE

তবে কাহিনী হলো, কন্টেন্ট মার্কেটিং এ আমরা সরাসরি প্রোডাক্ট বা সার্ভিস বিক্রির কথা বলি না তাই এটা খুব সহজেই বিক্রি বাট্টা দেয় না 😖 ।

এটা বলতে গেলে একটা চলমান প্রক্রিয়া। সবসময় আপনাকে রিসার্চ করতে হবে কোন ধরণের কন্টেন্ট আপনার অডিয়েন্স পছন্দ করে এবং সেটার সাথে আপনি কিভাবে আপনার প্রোডাক্টকে রিলেট করাবেন।

কন্টেন্টের মাধ্যমেই কমিউনিকেট এবং ইন্ট্যারাকশন তৈরি করবেন অডিয়েন্সের সাথে। আবার আপনার কম্পিটিটরদের কন্টেন্ট এনালাইসিস করে ইউনিক ইনফো খুঁজে বের করার চ্যালেঞ্জ তো আছেই।

অ্যাডভারটাইজমেন্টের মত দ্রুত কোনও কনভার্সন নাও আসতে পারে এই পথে। তবে সবচেয়ে বড় যে সুযোগ সেটা হচ্ছে, লং টাইমের জন্য আপনার একটা লয়াল কমিউনিটি তৈরি হবে 😎 যারা পরবর্তীতে অন্যদের কাছে আপনার প্রোডাক্ট বা ব্র্যান্ডকে রেফার করবে 😍।

দুনিয়াব্যাপি কন্টেন্ট মার্কেটিং এর চাহিদা বাড়ছে। মানুষজন এখন বিজ্ঞাপন দেখতে পছন্দ করেনা। তাই চমৎকার তথ্য সমৃদ্ধ কন্টেন্টের মাধ্যমে তাদেরকে পণ্যের ব্যাপারে আকৃষ্ট করতে হয়। দিনে দিনে এর চাহিদা আরো বাড়বে। সব কোম্পানি বা ব্র্যান্ড তাদের ইনহাউজ মার্কেটিং টিমে কিংবা অ্যাড এজেন্সিগুলো কন্টেন্ট মার্কেটিং স্পেশালিষ্ট খুঁজে বেড়াচ্ছে।

অনলাইন মার্কেটপ্লেস গুলোতেও আছে এই কাজের প্রচুর চাহিদা।

👉 তাই আপনাদের কন্টেন্ট মার্কেটিং আইডিয়ার ফান্ডামেন্টাল যেন বেশ স্ট্রং হয়ে থাকে এজন্য কিছু রিসোর্স শেয়ার করছি। এগুলা স্টাডি করতে থাকুন। আশা করি কন্টেন্ট মার্কেটিং স্কিল আপনার আয়ত্তে আসা শুরু করবে  😀

➡ https://www.edx.org/learn/content-marketing

➡ https://academy.hubspot.com/courses/content-marketing

➡ https://www.coursera.org/learn/content-marketing

0 Shares:
You May Also Like
Read More

ইমেইল মার্কেটিং কি?

মার্কেটিং এর বিভিন্ন উপায় রয়েছে। তবে অনলাইন মার্কেটিং এর জন্য সবচেয়ে শক্তিশালী পথ হল ইমেইল মার্কেটিং। ইমেইল মার্কেটিং…